May 25, 2022, 4:40 pm
Notice :

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাশিয়াকে নজিরবিহীন নিষেধাজ্ঞার হুমকি কমলা হ্যারিসের

ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার ওপর নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে। জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মস্কোকে সতর্ক করে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। পাশাপাশি এ ঘটনায় ইউরোপের মিত্রদের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় হবে বলেও জানান তিনি।

সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৩

মধ্য সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। শনিবার (১৯ ফেব্রুয়ারি) একটি রেস্তোরাঁয় স্থানীয় কর্মকর্তা ও রাজনীতিবিদদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়। দেশটির পুলিশের মুখপাত্র ডিনি রোবেল আহমেদ বলেন, নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। তাছাড়া এ ঘটনায় ২০ জন আহত হয়েছেন। বোমা বিস্ফোরণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

গ্রিসে ফেরিতে আগুন, নিখোঁজ ১২

গ্রিসে ফেরিতে আগুন লাগার পর এখনো ১২ জন নিখোঁজ রয়েছেন। গ্রিস থেকে ইতালি যাওয়ার সময় এটি দুর্ঘটনার কবলে পড়ে। এরপর আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে অগ্নিনির্বাপক কর্মীরা।

২ বছর পর আন্তর্জাতিক পর্যটকদের জন্য দুয়ার খুলছে অস্ট্রেলিয়া

দুই বছর পর আন্তর্জাতিক পর্যটকদের জন্য দুয়ার খুলছে অস্ট্রেলিয়া। সোমবার পর্যটকদের আমন্ত্রণ জানাতে ইতোমধ্যেই প্রস্তুতি নিয়েছে দেশটি। যদিও এর মধ্যেই শনিবার দেশটিতে ৪৩ জন করোনা সংক্রমণে মারা গেছে। ২০২০ সালের মার্চ থেকেই নিজেদের সীমান্ত বন্ধ রেখেছিল অস্ট্রেলিয়া। এরপর গত নভেম্বর থেকে ধীরে ধীরে সব চালু করতে শুরু করে কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে আন্তর্জাতিক শিক্ষার্থী এবং শ্রমিকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়। এবার পর্যটকরাও দেশটিতে ভ্রমণের অনুমতি পাচ্ছেন।

বিদেশি শিক্ষার্থী প্রবেশে জটিলতা দূর করবে জাপান

করোনা মহামারি শুরুর পরই সীমান্ত বন্ধসহ নানা কঠোর বিধিনিষেধ আরোপ করে জাপান। এতে বিভিন্ন দেশের লাখ লাখ শিক্ষার্থীরা এশিয়ার দেশটিতে প্রবেশের ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়। বাড়তে থাকে অপেক্ষা। তবে সম্প্রতি জাপান সরকার মার্চ থেকে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে। তাই বিদেশি শিক্ষার্থীরা যাতে দ্রুত দেশটিতে প্রবেশ করতে পারে সেজন্য আমলাতান্ত্রিক জটিলতা দূর করতে পদক্ষেপ নেবে দেশটির কর্তৃপক্ষ।

রুশ সীমান্তে ইউক্রেনের সেনা নিহত

রাশিয়া এবং ইউক্রেনের উত্তেজনার মধ্যেই কিয়েভের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের এক সেনা নিহত হয়েছেন। দুপক্ষের মধ্যে যুদ্ধ আবহে শনিবার প্রথমবারের মতো ইউক্রেনের কোনো সেনার মৃত্যুর খবর পাওয়া গেল। ওই সেনা নিহত হওয়ার ঘটনায় রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের দিকেই অভিযোগ তুলেছে ইউক্রেন।

বিদেশি কর্মীদের ন্যূনতম বেতন বাড়াচ্ছে সিঙ্গাপুর

বিদেশি কর্মীদের জন্য ন্যূনতম বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর। স্থানীয়দের চাকরির সুযোগ বাড়ানো ও বিদেশি দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে এ উদ্যোগ নিয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার ছোট্ট দেশটি। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২২ সালের বাজেট পেশ করার সময় সিঙ্গাপুরের অর্থমন্ত্রী লরেন্স ওং বলেছেন, দেশটির অর্থনীতিতে অবদান রাখার মতো পেশাদার ও জ্যেষ্ঠ নির্বাহীদের আকৃষ্ট করতে এই নতুন নীতি গ্রহণ করা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়া-ইউরোপের তেল পাইপলাইনে ‘রহস্যজনক’ বিস্ফোরণ

ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা শহরের মধ্য দিয়ে যাওয়া একটি আন্তর্জাতিক তেল পাইপলাইন বিস্ফোরণে উড়ে গেছে। ধ্রুঝবা (বাংলা অর্থ বন্ধুত্ব) নামে ওই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে পূর্ব ও মধ্য ইউরোপের বিভিন্ন প্রান্তে তেল সরবরাহ করা হয়। রাশিয়া-ইউক্রেন উত্তেজনা ও পশ্চিমাদের ক্রমাগত সতর্কবার্তার মধ্যেই ‘রহস্যজনক’ এ বিস্ফোরণের ঘটনা ঘটলো।

লোকজন রাশিয়ায় সরিয়ে নিচ্ছে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীরা

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরগুলো থেকে লোকজন সরিয়ে নিতে শুরু করেছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা। কিয়েভ সরকার তাদের বিরুদ্ধে যেকোনো সময় আক্রমণ চালাতে পারে অভিযোগ করে বেসামরিক নাগরিকদের রাশিয়ায় আশ্রয় নিতে বলেছেন বিচ্ছিন্নতাবাদী নেতারা। অঞ্চলটিতে পরপর দুদিন সরকারি বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের পাল্টাপাল্টা গোলাবর্ষণের অভিযোগের পর এমন ঘোষণা এলো।

দৈনিক মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জার্মানি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে ১০ হাজার ২৬৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৯ লাখ ২৮ হাজার ৫৩৭ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে শনাক্ত বেড়ে ৪২ কোটি ২১ লাখ ১২ হাজার ৩২৩ জন এবং মৃত্যু বেড়ে ৫৮ লাখ ৯২ হাজার ৫৬১ জনে দাঁড়িয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


Our Facebook Page

Developed ByThe IT Zone