May 25, 2022, 5:18 pm
Notice :

মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন বন্ধ

দেশের একমাত্র উৎপাদনশীল পাথর খনি দিনাজপুরের পার্বতীপুর মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন বন্ধ রয়েছে। শনিবার (১২ মার্চ) সকাল থেকে পাথর উত্তোলন কাজ বন্ধ করে শ্রমিকদের সাময়িক ছুটিতে পাঠিয়েছে খনিটির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। বিস্ফোরক দ্রব্যের (অ্যামোনিয়াম নাইট্রেট) সংকটের কারণে পাথর উত্তোলন বন্ধ করা হয় বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির একটি সূত্র জানায়, চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য (অ্যামোনিয়াম নাইট্রেট) খনি কর্তৃপক্ষের সরবরাহ করার দায়িত্ব থাকলেও সময় মতো তা সরবরাহ না করায় খনির উৎপাদন কাজ বন্ধ করতে হয়েছে।

খনি সূত্রে জানা গেছে, মধ্যপাড়া পাথর খনি থেকে পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির সঙ্গে আগামী ছয় বছরের চুক্তি করেন মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমটেড (মধ্যপাড়া পাথর খনি) কর্তৃপক্ষ। সেই চুক্তি অনুযায়ী প্রতিদিন গড়ে সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করে জিটিসি। কিন্তু পাথর উত্তোলন কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য শেষ হয়ে যাওয়ার কারণে শনিবার সকাল থেকে খনির পাথর উত্তোলন কাজ বন্ধ হয়ে যায়।

মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেডের মহা-ব্যবস্থাপক (মাইনিং) আবু তালহা ফরাজি পাথর উত্তোলন বন্ধের বিষয়টি নিশ্চিত করে বলেন, কোভিড-১৯ পরিস্থিতি ও সম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময় মতো বিস্ফোরক দ্রব্য (অ্যামোনিয়াম নাইট্রেট) সরবরাহ করা সম্ভব হয়নি। তবে বিস্ফোরক দ্রব্য আমদানির কাজ চলমান। পথিমধ্যে রয়েছে, আশা করা হচ্ছে আগামী দুই সপ্তাহের মধ্যে খনিতে বিস্ফোরক দ্রব্য সরবরাহ করা সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


Our Facebook Page

Developed ByThe IT Zone